1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

নিজেকে নিখুঁত বানানোর চেষ্টা করার দরকার নেই!

জীবনের পথ সব সময়ই কঠিন। যদি নিজের ওপর বিশ্বাস না রাখতে পারেন, তাহলে এগিয়ে যাওয়া হবে খুবই কঠিন। পড়াশোনা, ক্যারিয়ার—সবখানে আপনার সবচেয়ে বড় শক্তি নিজের ওপর আপনার আস্থা, বিশ্বাস। অনেক সময় সেটি থাকে না নানা কারণে। নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে আরও বেশি ভালো থাকুন। পরামর্শ দিয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কাউন্সেলর কাজী রুমানা হক।

আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার জন্য প্রকৃতির বিশালতার মধ্যে হারিয়ে যেতে পারেন। এতে আপনার আত্মবিশ্বাস বা মনের জোর বৃদ্ধি পাবে। এটা করতে পারলে আত্মবিশ্বাস অনেক বেড়ে যায়। নিজেকে সুযোগ দিন প্রকৃতির কাছে যাওয়ার। হতাশ মনে হলে কাছের লোকজনের সঙ্গে সময় কাটান। দেখবেন ভালো লাগছে।

চাকরির সাক্ষাৎকার দিতে গেলে অনেক সময় আত্মবিশ্বাস কমে যায়। এটি কম থাকার কারণে অনেকের বুক কাঁপতে শুরু করে। আত্মবিশ্বাসের ঘাটতি থাকলেই এ সমস্যা হয়। চাকরিটা পাওয়ার সম্ভাবনাও নষ্ট হয়। আত্মবিশ্বাস থাকলে সাক্ষাৎকার ভালো করার সম্ভাবনা বেশি থাকে। অন্য কোনো চিন্তা না করে সময়মতো নিজেকে সঠিকভাবে তুলে ধরুন সাক্ষাৎকার গ্রহণকারীর সামনে। নিজের ওপর রাখুন অবিচল আস্থা।

আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার জন্য নিজেকে মূল্যায়ন করুন। আপনার ভালো দিকগুলো খুঁজে বের করতে হবে। আপনি যে কাজটা ভালো করেন, সেটা মনে করে নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে পারেন। নিজের ভালো কাজগুলোর কথা ভাবুন। নিজের ভালো কাজগুলোকে আরও ভালো করার জন্য চর্চা করুন নিয়মিত অল্প সময়ের জন্য হলেও। নিশ্চিতভাবে আপনার আত্মবিশ্বাস বাড়বে।

অন্যের খারাপ দিকগুলো খুঁজে বের না করে তার ভালো দিকগুলো দেখুন। সমালোচনা করা থেকে দূরে থাকুন। যে মানুষ বা বন্ধুটি আপনাকে ছোট করে, সব সময় সমালোচনা করে, এমনকি ভালো কাজেরও সমালোচনা করে, তাকে এড়িয়ে চলুন। নিজের সম্পর্কে নেতিবাচক ধারণা আত্মবিশ্বাসহীনতার মূল কারণ। তাই এমন ধারণা দেয়, এমন মানুষের কাছ থেকে দূরে থাকুন।

যে কাজটা আপনি ভালো পারেন, সেই কাজটা করার জন্য চেষ্টা করুন। বারবার চেষ্টা করুন। এতে আপনার আত্মবিশ্বাস বাড়বে। ইতিবাচকভাবে নিজের দক্ষতা বৃদ্ধির চেষ্টা করুন। বিভিন্নভাবে আপনি প্রশিক্ষণ নিয়ে নিজের জানাকে সমৃদ্ধ করুন। নিজেই নিজেকে তৈরি করতে উদ্যোগী হন। আত্মবিশ্বাস বাড়ানোর জন্য সফল মানুষদের গল্প পড়ুন। তাঁদের সফলতার পেছনের গল্পটি থেকে আত্মবিশ্বাস ও অনুপ্রেরণা নিন।

তাঁদের মতো একদিন আপনিও পারবেন। শুধু নিজের ওপর বিশ্বাস রাখতে হবে। মানুষ ভুল করতেই পারে। সেই ভুলগুলো খুঁজে বের করুন। নিজের ভুলগুলোকে স্বীকার করুন। স্বীকার করা মানে ছোট হওয়া নয়, বরং যে সময় থেকে আপনি জেনে গেলেন আপনার কী কী ত্রুটি, তখন থেকে নিজেকে গড়তে আপনি খুঁজে পাবেন সঠিক পথ। এর ফলে আপনার আত্মবিশ্বাস আরও অনেক বেড়ে যাবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, নিজেকে জানুন এবং কীভাবে তৈরি করবেন নিজেকে, সেটা ঠিক করে ফেলুন। আর কেউ না থাকুক, আপনি তো আছেন নিজের সঙ্গে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়িয়ে নিন। দেখবেন আপনি সফল হবেন। খারাপ স্মৃতিগুলো ভুলে যান। নিজের প্রতি আত্মবিশ্বাস কমিয়ে দেওয়ার জন্য নিজের ভুল বা খারাপ স্মৃতিগুলো অনেকাংশে দায়ী।

আপনার খারাপ স্মৃতিগুলো যখন অতীত, তাই সেগুলো আর মনে করে লাভ নেই। পেছনের ভুল থেকে শিক্ষা নিয়ে আত্মবিশ্বাস বাড়িয়ে সামনে এগিয়ে যান। আত্মবিশ্বাস বাড়ানোর জন্য কাছের লোকজনের সঙ্গে সময় কাটাতে পারেন। কাছের মানুষেরা সবচেয়ে বেশি অনুপ্রেরণা ও আত্মবিশ্বাস জোগাবে। তাই নিজের প্রতি আত্মবিশ্বাস কম থাকলে আপনজনের সঙ্গে সময় কাটাতে পারেন।

অল্পতেই ভালো থাকুন। অনেক কিছু পাওয়ার লোভ করা থেকে বিরত থাকুন। লোভ মানুষের মনের শান্তি ও ইতিবাচক আত্মবিশ্বাস কমিয়ে দেয়। নিজেকে নিখুঁত বানানোর চেষ্টা করার দরকার নেই। নিজের যা কিছু আছে, তা নিয়েই খুশি থাকুন। দেখবেন আপনার আত্মবিশ্বাস অনেক বেড়ে যাবে। তথ্যসূত্র: প্রথমআলো।

More News Of This Category