1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

প্রবাসীরাও আনঅফিসিয়ালি রাষ্ট্রদূত!

জসিম উদ্দীন সরকার, লেবানন: ইউনিফিল কর্তৃক লেবাননের সমুদ্র সীমানায় অবস্থিত ব্যানকন-১ এর (বাংলাদেশ নৌবাহিনী) ক্যাপ্টেন নজরুল ইসলাম বলেন, প্রবাসীরাও আনঅফিসিয়ালি রাষ্ট্রদূত। সরকার অফিসিয়াল ভাবে একজনকে রাষ্ট্রদূত করে পাঠায় দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করতে। দেশে সুনাম রক্ষা করে তা বৃদ্ধি করা যেমন রাষ্ট্রদূতের কাজ, তেমনি প্রবাসীদেরও দায়িত্ব দেশেএ সুনাম বৃব্ধি করতে কাজ করা।

৪৮তম মহান বিজয় দিবস উদযাপনের অংশ হিসেবে লেবাননে বাংলাদেশ দূতাবাস প্রঙ্গনে বাংলাদেশ দূতাবাস, বৈরুত, লেবানন ও ব্যানকন-১ (বাংলাদেশ নৌবাহীনি) ইউনিফিলের যৌথ উদ্যোগে বাংলাদেশী প্রবাসীদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা কেন্দ্র উদ্বোধন করার সময়কালে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, আপনারা প্রবাসে যারা যে পেশায় নিয়োজিত আছেন, প্রতিটি পেশাই সম্মান জনক। দেশকে এগিয়ে নিতে প্রবাসীদের ভূমিকা বিশাল। তবে তিনি দেশের সম্মান ক্ষুন্ন হয় এমন কোন কাজ করা থেকে প্রবাসীদের বিরত থাকার আহবান জানান।

এসময় লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন, দেশের সুনাম রক্ষা করা যেমন আমার দায়িত্ব, তেমনি লেবাননে দেশের সুনাম বৃব্ধি করা আপনাদের দায়িত্ব।

একজন রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে দেশকে তুলে ধরে বিদেশে যেমন দেশকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন, ঠিক তেমনি প্রবাসী যারা রয়েছেন, তাদেরও দায়িত্ব ও কর্তব্য রয়েছে দেশকে তুলে ধরার। একজন কর্মী তার দক্ষতা ও আচার-ব্যবহারের মাধ্যমে তা করতে পারেন।

তিনি বলেন, প্রবাসীদের অবশ্যই সকল অপরাধ মূলক কাজ থেকে দূরে থাকতে হবে। একজন প্রবাসী যখন কোন আপরাধ করে, তখন পুরো দেশের বদনাম হয়। বিদেশে এমন কিছু করা যাবে না, যার জন্য বিদেশিরা দেশকে মন্দ বলবে। পরিশেষে তিনি সকলকে বিজয় মাসের শুভেচ্ছে জানান।

দূতাবাসের আয়োজনে বিজয় দিবস উদযাপন উপলক্ষে নানান কর্মসূচীর মধ্যে ছিল, জাতীয় পতাকা উত্তোলন, প্রবাসীদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা, বিজয় দিবসের উপর প্রামান্য চিত্র প্রদর্শন, আলোচনা সভা ও বাণী পাঠ।

দিনব্যাপী কর্মসূচীতে বাংলাদেশ নৌবাহিনীর সদস্যবৃন্দ, দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ, লেবানন প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহন করেন। এছাড়া দূরদূরান্ত থেকে আগত অসুস্থ প্রবাসীরা চিকিৎসা সেবা গ্রহন করেন এবং বিনামূল্যে প্রয়োজনীয় ঔষধ সংগ্রহ করেন।

More News Of This Category