1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

ব্যবসায়ে সফল হতে ভুলগুলো করা চলবে না!

আমরা প্রতিনিয়ত আমাদের ব্যবসায়ের উন্নয়নের জন্য কাজ করি। আমাদের প্রচেষ্টা থাকে কিভাবে আমাদের ব্যবসায়কে আরো উন্নয়নের দিকে নিয়ে যাওয়া যায় । গ্রাহক বা কাস্টমার বৃদ্ধি, মুনাফা বৃদ্ধি করা এবং ব্যবসায়ে উন্নয়ন করা যায়। ব্যবসায়ের উন্নয়নে আমরা বিভিন্ন সময় বিভিন্ন রকম নতুন নতুন পদক্ষেপ গ্রহণ করি।

ব্যর্থতার কিছু সাধারণ কারণ সমূহ নিয়ে চলুন কথা বলা যাকঃ

১। ব্যবসায়ের নতুন পদক্ষেপ বাস্তবায়নে নিদির্ষ্ট কাউকে দায়িত্ব না দেওয়াঃ
কোন একটি ব্যবসায়কে উন্নয়নের জন্য যে সকল পদক্ষেপ গ্রহণ করা হয় তার জন্য নির্দিষ্ট লোককে নিয়োগ করা বা দায়িত্ব প্রদান করাটা অনেক জরুরী। অনেক ব্যবসায় এর ক্ষেত্রে এই ভুলটি দেখা যায় যে, যখন নতুন কোন ব্যবসায় এর ক্ষেত্র নিয়ে কাজ করা হয় বা নতুন কোন কাজ এর ক্ষেত্রে পুরনো কর্মচারীকে দায়িত্ব দিয়ে কাজ করিয়ে ফেলার চিন্তা করা হয় ।

২। আপনি কার কাছে মার্কেটিং করছেন তার কোন সঠিক তথ্য না থাকাঃ
আমরা অনেক সময় কাস্টমার বা গ্রাহক সম্পর্কে ভালো ধারনা না নিয়েই মার্কেটিং শুরু করে দেই। এর ফলে আমরা আমাদের কাঙ্ক্ষিত ফলাফল পাই না। যার কারণে আমাদের নতুন ব্যবসায়ের কৌশল বা মার্কেটিং পরিকল্পনা ব্যর্থ হয়। কারণ আপনি জানেন না আপনার গ্রাহক কারা এবং তাদের পছন্দ অপছন্দ এবং তার উপর নির্ভর করে কোন অফার দিতে পারছেন না।

৩। প্রতিযোগীদের সম্পর্কে না জানাঃ
প্রতিটি ব্যবসায়ের প্রতিযোগী থাকে এবং থাকাটা প্রয়োজনও বটে।কিন্তু আপনি যদি আপনার ব্যবসায়ের প্রতিযোগীদের সম্পর্কে সচেতন না থাকেন তাহলে তারা আপনার নতুন ব্যবসায় প্রোগ্রাম বা পরিকল্পনার জন্য হুমকিসরূপ হতে পারে। আপনাকে জানতে হবে আপনার প্রতিযোগী কারা, তারা গ্রাহক বা কাস্টমারদের কি অফার করে, তাদের সামর্থ্য ইত্যাদি।

৪। আপনি কাজের থেকে কথা বলেন বেশিঃ
যেকোন ব্যবসায় হোক একটি প্রবণতা প্রায় সবার মাঝেই লক্ষ্য করা যায় যে গ্রাহক বা কাস্টমারের কাছে নিজেদের সম্পর্কে বেশি কথা বলা। এই প্রবণতার কারণে ২টি সমস্যা হতে পারে। প্রথম কাস্টমার বা গ্রাহক বিরক্ত হয়ে নেতিবাচক ধারনা পোষণ করতে পারে।

৫। কাস্টমার বা গ্রাহকের উদ্দেশ্য গভীরভাবে বোঝতে না পারাঃ
ব্যবসায় উন্নয়নে নতুন পদক্ষেপ ব্যর্থ হওয়ার আরেকটি কারণ হল ব্যবসায়ের গ্রাহকের বা কাস্টমারদের ইচ্ছা, চাহিদা সম্পর্কে গভীর ভাবে না জানা। অনেকে কাস্টমার সম্পর্কে কিছু ধারনা না নিয়েই ব্যবসায়য়িক কার্যক্রম শুরু করে দেয়। যারা সার্ভিস বিক্রয় করে তাদের মাঝে দেখা যায় তারা Client-দের ব্যবসায়ের প্রধান শক্তি বা অন্যান্য ব্যবসায় থেকে তাদের পার্থক্য ইত্যাদি সম্পর্কে হালকা কিছু ধারনা নিয়ে ব্যবসায় শুরু করে।

৬। ব্যর্থ হওয়ার কারণ বিশ্লেষণ না করাঃ
আমরা ব্যবসায়ে কোন পদক্ষেপ গ্রহন করার পূর্বে আগের যে পদক্ষেপটি ব্যর্থ হয়েছিল তা বিশ্লেষণ না করেই নতুন পদক্ষেপ নিয়ে কাজ শুরু করে দেই। আপনি যদি ব্যর্থ হওয়ার কারণ না খুজেন তাহলে আবার সেই ভুল করার সম্ভবনা থাকে। যদি আপনার Client কোন একটি প্রোপজাল রিজেক্ট করে দেয় তাহলে তার কারণ বের করতে হবে। তা না হলে হয়ত আবার আপনার প্রোপজাল ব্যর্থ হতে পারে। ঠিক একই কথা প্রযোজ্য গ্রাহক বা কাস্টমারদের জন্য।

লেখা: গোলাম রসূল।
তথ্যসুত্র: ফিউচারটেক ডটকম ডট বিডি।

More News Of This Category