1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

যে ৮ লক্ষণ বলে দিবে বস হিসেবে আপনি কি খারাপ!

কাজের বিষয় ছাড়া কর্মীদের আর কোনো বিষয় নিয়ে আপনার মাথাব্যথা থাকে না। অথচ সফল হতে হলে আপনার মধ্যে ইমোশনাল ইন্টেলিজেন্স বা আবেগীয় বুদ্ধিমত্তা থাকতে হবে, কর্মীদের সুখদুঃখের ব্যাপারে খেয়াল রাখতে হবে। তা না হলে তাদের কাছ থেকে সম্মান আর শ্রদ্ধা পাবেন কী করে!

সম্প্রতি ম্যানেজমেন্ট বিহেভিয়ার (ব্যবস্থাপনা বিষয়ক আচরণ) নিয়ে প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল একটি বড়সড় গবেষণা চালিয়েছে। ২০১৯ সালে এ গবেষণাটির কাজ শুরু করে গুগল। গত তিন বছর ধরে প্রতিষ্ঠানটির পিপল ইনোভেশন ল্যাব কর্মক্ষমতার মূল্যায়ন, কর্মী জরিপ, সেরা ব্যবস্থাপকের মনোনয়ন ও অন্যান্য উৎস থেকে তথ্য সংগ্রহ করে সর্বোচ্চ ও সর্বনিম্ন মানের ম্যানেজারের গুণাবলি খুঁজে বের করেছে।

নিচের আটটি লক্ষণ দেখে নিজেই বিচার করুন বস হিসেবে আপনি কেমন। উল্লেখ্য, বেশিরভাগ খারাপ বসেরাই টের পান না তারা আসলে বস হিসেবে কেমন। ১. কর্মীকে কোনো কিছু শিখিয়ে দিতে আপনি অপছন্দ করেন। গুগলের গবেষণা অনুযায়ী সেরা বসদের শেখানোর গুণ থাকার কারণে তারা কর্মীদের কাছ থেকে ভালো রেটিং পেয়েছেন।

২. কর্মীদের সব কাজ নিজে দেখে না দিলে আপনার মন খুঁতখুঁত করে। এটি মাইক্রো-ম্যানেজিং’র একটি রূপ, এবং খুবই খারাপ একটি বৈশিষ্ট্য। ৩. কাজের বিষয় ছাড়া কর্মীদের আর কোনো বিষয় নিয়ে আপনার মাথাব্যথা থাকে না। মনে রাখতে হবে, ম্যানেজার হিসেবে সফল হতে হলে আপনার মধ্যে ইমোশনাল ইন্টেলিজেন্স বা আবেগীয় বুদ্ধিমত্তা থাকতে হবে, কর্মীদের সুখদুঃখের ব্যাপারে খেয়াল রাখতে হবে। তা না হলে তাদের কাছ থেকে সম্মান আর শ্রদ্ধা পাবেন কী করে!

৪. নিজের কাজ নিয়েই কুলিয়ে উঠতে পারেন না আপনি। নিজের কাজ নিজেই যদি সামাল না দিতে পারেন তাহলে আপনি মোটেই ভালো ব্যবস্থাপক নন। আর সেক্ষেত্রে কর্মীদের কাছ থেকেও উৎপাদনশীলতা আশা করা আপনার পক্ষে শোভা পায় না। ৫. আপনি সারাক্ষণ আপনার অফিসেই বসে থাকেন, কর্মীদের সাথে কথা বলতে যান না। এরকম ‘অসামাজিক’ ধাত থাকলে আপনার যোগাযোগ দক্ষতা ভালো হবে না।

৬. আপনি মনে করেন কর্মীদের ক্যারিয়ারের উন্নতি কেবল তাদেরই ভাবার বিষয়, আপনার এতে কোনো ভূমিকা নেই। কিন্তু, কর্মীদের সাফল্যে আপনি অবদান রাখতে পারলে আপনার প্রতি তাদের বিশ্বস্ততা বেড়ে যাবে। কর্মীরা আপনার কাছেই মূল্যবান হয়ে উঠবে। ৭. নিজের কর্মীদের ওপর আপনার ভরসা নেই, আপনি মনে করেন তাদের দিয়ে আপনার লক্ষ্যে পৌঁছানো অসম্ভব। একজন ভালো ব্যবস্থাপক খুব সহজ ও পরিষ্কারভাবে লক্ষ্য স্থির করে কর্মীদের মধ্যে কাজের প্রেরণা সৃষ্টি করতে পারেন।

৮. কর্মীদের দক্ষতার ওপর আপনার নির্ভর করতে হয়, কারণ ওই দক্ষতাগুলো আপনার নেই। আর এটা ভেবে আপনার কছে খারাপ লাগে। সেরা ব্যবস্থাপকেরা নিজেদের দক্ষতার জায়গাটি খুব সহজেই চিহ্নিত করতে পারেন এবং নিজের দলের সদস্যদের গুণের কারণে অস্বস্তিবোধ করেন না। এই লক্ষণগুলোর একটি বা তার বেশি কি আপনার মধ্যে আছে? তাহলে হয়তো নেতা হিসেবে আপনি একটু কম দক্ষ, আর ক্ষেত্রবিশেষে একজন খারাপ বস।

তবে সবাই কি ব্যবস্থাপনার কাজটি সারতে পারেন? উত্তর হলো, না। গ্যালোপ-এর এক জরিপ গবেষণায় দেখা গেছে, প্রায় ৪২ শতাংশ মার্কিন কোম্পানি তাদের ম্যানেজার ঠিক করতে ভুল করে। কারণ সবার মধ্যে ভালো বস হওয়ার গুণাবলি থাকে না। সেক্ষেত্রে আপনি চাইলে ভিন্ন কোনো খাতে নিজেকে দক্ষ ও নির্ভরশীল হিসেবে বিকশিত করতে পারেন। তথ্যসূত্র: ইনক ডট কম

More News Of This Category