1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

২ হাজার মানুষের কর্মসংস্থানে ১৭০০ কোটি টাকা বিনিয়োগ করছে টিকে গ্রুপ!

টি কে গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেড বঙ্গবন্ধু শিল্পনগরে প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা বিনিয়োগ করবে। এ জন্য তারা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কাছ থেকে ৬০ একর জমি ইজারা নিয়েছে। বেজার সঙ্গে টিকে গ্রুপের জমি ইজারা চুক্তি সই হয়েছে। সামুদা ফুড জানিয়েছে, এ জমিতে তারা রাসায়নিক দ্রব্য, ভোগ্যপণ্য ও প্রক্রিয়াজাত খাদ্যের কারখানা করতে চায়।

এতে প্রায় দুই হাজার মানুষের কর্মসংস্থান তৈরি হবে। ইজারা নেওয়া ৬০ একর জমিতে তিনটি ইউনিট হবে—ভোজ্যতেল পরিশোধন, কস্টিক সোডা উৎপাদন ও সিড বা বীজ ক্রাশিং কারখানা। ভোজ্যতেল পরিশোধন অংশে অন্যান্য পণ্যও উৎপাদন করা হবে। কস্টিক সোডার ইউনিটে লবণ পরিশোধন করা হবে। আর বীজ বা সিড ক্রাশিং কারখানায় উৎপাদন করা হবে সয়াবিন তেল। এ ছাড়া তাদের ক্লোরিন তৈরির লক্ষ্যও রয়েছে।

রাজধানীর বীর উত্তম সি আর দত্ত সড়কে বেজার কার্যালয়ে গতকাল ইজারা চুক্তি সই হয়। বেজার নির্বাহী সদস্য মো. আবদুল মান্নান ও সামুদা ফুডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোস্তফা হায়দার চুক্তিতে সই করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। তিনি বলেন, বঙ্গবন্ধু শিল্পনগরে খাতভিত্তিক দক্ষ জনবল গড়ে তুলতে বেজা বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করছে।

শিল্পনগরে অবকাঠামো ইতিমধ্যেই দৃশ্যমান হয়েছে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শিল্পনগর পরিবেশবান্ধব অর্থনৈতিক অঞ্চল হবে। এ জন্য বর্জ্য পরিশোধনাগার, পানির ব্যবস্থা ও অন্যান্য অবকাঠামো তৈরির কাজ চলছে। বেজা জানায়, এর আগে টি কে গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান মডার্ন সিনটেক্স বঙ্গবন্ধু শিল্প নগরে ২০ একর জমি ইজারা নিয়েছে। সেখানে সুতার কারখানা স্থাপনের কাজ শুরু হয়েছে।

এই কারখানায় দৈনিক ৫০০ টন বিশেষ ধরনের সুতা উৎপাদন হবে। এ প্রকল্পে বিনিয়োগ হবে ১ হাজার ২৬০ কোটি টাকা। কাজ পাবে এক হাজার মানুষ। এ ছাড়া মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে (ধলঘাটা) টি কে গ্রুপের অপর প্রতিষ্ঠান সুপার পেট্রোকেমিক্যাল লিমিটেড ৪১০ একর ও সামুদা কেমিক্যাল কমপ্লেক্স ১০০ একর জমি নিয়েছে। সেখানে তারা কাজও শুরু করেছে। দুই প্রতিষ্ঠানে বিনিয়োগ হবে ২৪৮ কোটি ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২১ হাজার কোটি টাকার বেশি।

এ ছাড়া মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে (ধলঘাটা) টি কে গ্রুপের অপর প্রতিষ্ঠান সুপার পেট্রোকেমিক্যাল লিমিটেড ৪১০ একর ও সামুদা কেমিক্যাল কমপ্লেক্স ১০০ একর জমি নিয়েছে। সেখানে তারা কাজও শুরু করেছে। দুই প্রতিষ্ঠানে বিনিয়োগ হবে ২৪৮ কোটি ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২১ হাজার কোটি টাকার বেশি। এ প্রকল্পে যুক্ত রয়েছে দক্ষিণ কোরিয়ার এসকে গ্যাস। চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনি ঘিরে ৩০ হাজার একর জমিতে প্রতিষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু শিল্পনগর। সেখানে দেশ-বিদেশি প্রতিষ্ঠানগুলো জমি নিয়েছে।

More News Of This Category