1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

অস্ট্রেলিয়ায় জাল ভিসা আতঙ্কে বাংলাদেশিরা

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের ভিসা জাল হওয়ার ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। বিশেষ করে যারা ইতিমধ্যে অস্ট্রেলিয়ান নাগরিকত্ব গ্রহণ করেছেন এবং যাদের অস্ট্রেলিয়ান পাসপোর্টে বাংলাদেশ হাইকমিশনের হাতে লেখা নো ভিসা রিকোয়ার্ড বা এনভিআর স্ট্যাম্প রয়েছে। এই স্ট্যাম্প জাল নাকি সঠিক তা নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করছেন তারা।

কারণ সম্প্রতি ঢাকার হজরত শাহজালাল বিমানবন্দরে অস্ট্রেলিয়ার বাংলাদেশ হাইকমিশনের যে জাল ভিসা ধরা পড়েছে সেগুলো দেখতে অনেকটা এনভিআর স্ট্যাম্পের মতোই। তাই প্রবাসীরা আতঙ্কিত হয়ে পড়েছেন। ঢাকার হজরত শাহজালাল বিমানবন্দরে অস্ট্রেলিয়ার বাংলাদেশ হাইকমিশনের জাল ভিসাধারী রোহিঙ্গাদের আটকের খবর প্রকাশিত হওয়ার পরপরই তারা নিজেদের এনভিআর স্ট্যাম্প ঠিক আছে কিনা জানতে সরব হয়ে উঠেছেন।

দেশটিতে নাগরিকত্ব পাওয়া বাংলাদেশি বংশোদ্ভূতদের অস্ট্রেলিয়ান পাসপোর্টে বাংলাদেশে ভ্রমণের একটি দীর্ঘ মেয়াদি অনুমতি পাওয়া যায়। নো ভিসা রিকোয়ার্ড বা এনভিআর নামের এই স্ট্যাম্পটি বাংলাদেশে ভ্রমণের অনুমতি হিসেবে গ্রহণ করে বাংলাদেশের বিমানবন্দর কর্তৃপক্ষ। স্ট্যাম্পটি পাসপোর্টের মেয়াদকাল পর্যন্ত কার্যকর থাকে। সাধারণত বাংলাদেশ হাইকমিশনে অস্ট্রেলিয়ান পাসপোর্ট ও নির্দিষ্ট ফি জমা দিলে স্ট্যাম্পে তারিখ, সূত্র ইত্যাদি হাতে লিখে সংশ্লিষ্ট কর্মকর্তা স্বাক্ষর করে দেন।

এ নিয়ে প্রবাসী অনেকে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করছেন। সিডনির পূর্বাঞ্চলে বসবাস করেন তবারক খান। তিনি সামাজিক মাধ্যমে জানতে চেয়ে লিখেছেন, আমার অস্ট্রেলিয়ান পাসপোর্টে হাতে লেখা ভিসা (এনভিআর স্ট্যাম্প) আছে। এখন কীভাবে বুঝব এটা বৈধ কিনা বা নতুন মেশিন রিডেবল ভিসা করিয়ে নেওয়ার জন্য হাইকমিশন কোনো ঘোষণা দিয়েছে কী?

আরেক প্রবাসী সালেহ নবী এই প্রতিবেদককে বলেন, ‘বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ানদের এনভিআর স্ট্যাম্পগুলো ঠিক আছে কিনা সেটা নিশ্চিত করতে দ্রুত হাইকমিশনের পদক্ষেপ নেওয়া দরকার। আর অনেকের পক্ষে অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রান্ত থেকে ক্যানবেরায় হাইকমিশনে আসা-যাওয়া করা সময় ও ব্যয়সাপেক্ষ। এদিকটা বিবেচনা করেও ডিজিটালি যাচাই করার ব্যবস্থা গ্রহণ করা উচিত।’

তবে বাংলাদেশিদের এনভিআর স্ট্যাম্প ও অন্য ভিসা নিয়ে শঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন অস্ট্রেলিয়ার বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর ফরিদা ইয়াসমীন। তিনি জানান, বাংলাদেশি এনভিআর স্ট্যাম্পধারীদের বিমানবন্দরে কোনো বাধার সম্মুখীন হতে হবে না। তিনি আরও বলেন, ‘যে সকল মিয়ানমার নাগরিকের বাংলাদেশের ভ্রমণ ভিসা রয়েছে তাদের বাড়তি যাচাই করতে পারে।

এ ছাড়া, বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ানদের কোনো সমস্যা নেই। এরপরও কেউ যদি হাতে লেখা নো ভিসা রিকোয়ার্ড স্ট্যাম্প যাচাই করতে চান তবে হাইকমিশনের ইমেইল বা ফোনে যোগাযোগ করলেই আমরা যত দ্রুত সম্ভব সহায়তা করব।’

More News Of This Category