1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

গাভীর বাচ্চা প্রসবের সময় গর্ভফুল আটকে গেলে করণীয়

আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে প্রায় প্রতিটি বাড়িতেই গাভী পালন করা হয়ে থাকে। গাভী পালন করে গিয়ে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। এসব সমস্যার মধ্যে অন্যতম হল গাভীর বাচ্চা প্রসবের সময় ফুল আটকে যাওয়া। আসুন জেনে নেই গাভীর বাচ্চা প্রসবের সময় ফুল আটকে গেলে করণীয় সম্পর্কে-

গাভীর বাচ্চা প্রসবের সময় ফুল আটকে গেলে করণীয়: অনেক সময় গাভীর বাচ্চা প্রসবের পর নির্দিষ্ট সময়ের মধ্যে ফুল পড়ে না এবং এসব ক্ষেত্রে গর্ভ ফুলের অংশ বিশেষ বাইরের দিক হতে ঝুলে থাকে। গাভী সাধারণত বাছুর প্রসবের ৩০ মিনিট থেকে আট ঘন্টার মধ্যে গর্ভফুল পড়ে যায় স্বাভাবিক ভাবে। অনেক সময় এটা স্বাভাবিক ভাবে আর বের হয়ে আসে না। এটাকেই ফুল আটকে যাওয়া বলে।

এই গর্ভফুল যদি ভিতরেই থেকে যায় তবে ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়ে গাভীর জরায়ূর অভ্যন্তরে ইনফেকশনের সৃষ্টি হয়। এই ইনফেকশন বা প্রদাহের কারণে গাভীর দেহে নানান শরীরবৃত্তীয় জটিলতা দেখা দেয়। প্রদাহজনিত কারণে গাভী খাদ্যগ্রহন কমিয়ে দেয় এবং তার দুগ্ধ উৎপাদন কমে যায় এবং পরবর্তীতে তার প্রজনন হ্রাস পাওয়ার ফলে প্রজননে বিভিন্ন সমস্যা দেখা দেয়।

গাভীর গর্ভফুল আটকে গেলে যেসব সমস্যা হতে পারে: এক কথায় বলা যেতে পারে ভিটামিন, ক্ষনিজ এবং হরমোনের তারতম্য জনিত সমস্যার কারণে এটা হয়ে থাকে। তাহলে গাভী পালন করার সময় গাভীর জন্য যে খাদ্য সরবরাহ করা হয় তাতে যথাযথ পরিমাণে ভিটামিন বা খাদ্যপ্রাণ এবং মিনারেলস বা ক্ষনিজের উপস্থিতি নিশ্চিত করা খামারীদের জন্য আবশ্যক। এছাড়া গাভীর স্বাস্থ্য ব্যাবস্থাপনার প্রতি নিয়মিত খেয়াল রাখতে হবে।

গাভীর ফুল আটকে গেলে যা করতে হবে: প্রথমেই যে কাজটি করবেন সেটা হছে এটাকে জোড় করে বা টেনে বের করার চেষ্টা থেকে বিরত থাকবেন।এক্ষেত্রে অভিজ্ঞ ভেটেরিনারি চিকিৎসকের সহায়তায় আটকে যাওয়া গর্ভফুল অপসারণ করে গাভীকে তার পরামর্শ অনুযায়ী চিকিৎসা দিবেন। অন্যথায় পরবর্তীতে গাভীর উপরোল্লিখিত সমস্যাগুলি হতে পারে।

চিকিৎসা ও প্রতিকার: ১। অকসিটোসিন ২। ইউটোসিল প্রেশারিজ ৩। এ্যান্টিবায়েটিক উপরে উল্লেখিত ইনজেকশন গুলি দ্বারা ভেটেরিনারি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা দিতে হবে। এছাড়া গাভী গর্ভবতী থাকা অবস্থায় তার খাদ্যে নিয়ম অনুযায়ী ভিটামিন এ,ই এবং সেলেনিয়াম সরবরাহ করলে এই গর্ভফুল আটকে যাওয়ার সমস্যাটি অনেকাংশেই কমে যায়। আর যে সব গাভী পর্যাপ্ত কাঁচা ঘাস খায় সেই সমস্ত গাভীর এই সমস্যাটি খুব একটা দেখা যায় না। তথ্যসূত্র: ফার্মস এন্ড ফার্মার

More News Of This Category