1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

ধনী হতে চাইলে প্রতিটা টাকার আয়-ব্যায়ের হিসাব রাখুন

আপনি যদি সত্যিকার ধনী হতে চান, তবে আপনাকে অবশ্যই হিসেবী হতে হবে। এখানে হিসেবী হওয়া মানে শুধু হিসেব করে টাকা খরচ করার কথা বলছি না। আপনাকে প্রতিটি টাকা কোথায় যাচ্ছে, এবং কোন খাতে কত টাকা খরচ হচ্ছে, কত টাকা আয় হচ্ছে, কোন খাতে ব্যয় করাটা লাভজনক হবে এসব বিষয় খুব ভালো করে হিসেব করতে হবে।

আর এই হিসাব মনে মনে না একদম খাতা কলম ও ক্যালকুলেটর নিয়ে বসে করতে হবে। অনেকেই আছেন, হিসাব করতে পছন্দ করেন না। আপনি হয়তো এমন অনেক বড়লোক দেখেছেন, যাঁরা অনেক টাকা থাকার পরও খরচ করার আগে অনেক ভাবেন, অনেক কিছু হিসাব করে তারপর খরচ করেন।

কারণ ধনী হওয়ার আগে থেকেই তাঁদের মাঝে এই অভ্যাসটি ছিল। অনেকে এটা পছন্দ না করলেও, আসলে তাঁদের ধনী হওয়ার পেছনে এই অভ্যাসটির অনেক বড় অবদান। প্রতিটি টাকা খরচ করার আগে তাঁরা ভেবে নেন যে, টাকাটি যোগ্য স্থানে খরচ করা হচ্ছে কিনা। খরচের হিসাবের বাইরেও আপনাকে অর্থনৈতিক পরিকল্পনা সাজাতে হবে। এর জন্যও আপনাকে হিসাবে দক্ষ হতে হবে।

আপনার হাতে যদি ১০ হাজার টাকা থাকে, তবে কিভাবে সেই টাকা কাজে লাগিয়ে আপনি আরও টাকা আয় করতে পারবেন সেটা অবশ্যই আপনাকে হিসাব করে পরিকল্পনা করতে হবে। একটু খেয়াল করলেই দেখবেন যেসব ধনী লোক একদমই অশিক্ষিত তাঁরাও হিসাবে পাকা হন। এমন অনেক ধনী ব্যক্তি আছেন, যাঁরা এক অক্ষর ইংরেজী পড়তে পারেন না কিন্তু হিসাবে আপনি তাঁদের ঠকাতে পারবেন না।

ধনী হতে চাইলে হিসাবকে কখনওই না বলতে পারবেন না। নিজের চেষ্টায় ধনী হতে হলে আপনাকে অবশ্যই মোট আয়ের থেকে লাভ ক্ষতির হিসাব করা, খরচের হিসাব করা, ট্যাক্স হিসাব করা, বাজেট করা ইত্যাদি বিষয়ে দক্ষ হতে হবে। এটা খুব কঠিন কিছুও নয়।

ফিজিক্স বা ক্যালকুলাসের জটিল অংক আপনাকে জানতে হবে না। সাধারণ যোগ, বিয়োগ, গুণ, ভাগ, শতকরা নির্ণয় এগুলোই করতে হবে। মূল কথা হিসাবকে ভালোবাসতে হবে। চর্চা করা শুরু করলে এক সময়ে ভালো না লাগতে লাগতেই আপনি এতে দক্ষ হয়ে উঠবেন। তথ্যসূত্র: লড়াকু ডটকম।

More News Of This Category