1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

পেশাগত দক্ষতা বাড়াতে চাইলে

প্রতিযোগিতায় নিজেকে টিকিয়ে রাখার জন্য পেশাগত দক্ষতা বাড়ানোর কোনো বিকল্প নেই। পেশাগত দক্ষতা বাড়াতে কী কী উপায় খুঁজে নেবেন তার পরামর্শ রইল

১. স্নাতকোত্তর পড়াশোনাই শেষ নয়। আরও উচ্চতর শিক্ষা গ্রহণের সুযোগ থাকলে গ্রহণ করুন। এর মাধ্যমে আপনি আপনার পেশাগত দক্ষতা আরও বাড়িয়ে তুলতে পারবেন।

২. পেশা সংক্রান্ত দেশ-বিদেশি বই, পত্র-পত্রিকা, জার্নাল, ম্যাগাজিন এবং গবেষণাপত্র পড়ুন। সে ক্ষেত্রে পাঠ্যবইয়ের বাইরের এই উৎসগুলোর মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে পারবেন। ৩. প্রশিক্ষণের মাধ্যমে দ্রুততর উপায়ে পেশাগত যোগ্যতা বাড়িয়ে তোলা সম্ভব।

৪. এখন তথ্যপ্রযুক্তির যুগ। হাতের নাগালেই সারা বিশ্ব। ইন্টারনেট ব্যবহার করুন। আপনার পেশা সংক্রান্ত অনেক কিছুই খুঁজে পাবেন সেখানে। শুধু প্রয়োজন আগ্রহ আর পরিশ্রম করার মানসিকতা।

৫. আপনার পেশা বা পেশা সংক্রান্ত কোনো না কোনো কিছুর সঙ্গে জড়িত সিনিয়রদের সঙ্গে আলোচনা করুন। তাদের সঙ্গে আপনার সমস্যা, বাধা, জটিলতাগুলো নিয়ে আলাপ-আলোচনা করুন।

৬. সহকর্মীদের মধ্যে সবচেয়ে যোগ্য ব্যক্তিটি হচ্ছেন আপনার বস, যিনি আপনার অবস্থান, পরিস্থিতি, ভবিষ্যৎ গন্তব্য সম্বন্ধে সবচেয়ে ভালো জানেন। পেশাগত দক্ষতা বাড়াতে তার সাহায্য নিন।

৭. আপনার চারপাশে নজর রাখুন। আপনার পেশাসংক্রান্ত বিশেষজ্ঞ কারা আছেন, খুঁজে বার করুন। তাদের দিকনির্দেশনা অনুসরণ করুন। আলাপ করে দক্ষতা বাড়ানোর পরামর্শ নিন।

৮. নিয়মিত চর্চাই আপনাকে উত্তরোত্তর আরও দক্ষ করে তুলবে। চর্চার বিকল্প কিছু নেই। ৯. যা শিখছেন, পড়ছেন, দেখছেন তা মনে রাখা চাই। নিয়মিত চর্চা স্মৃতিশক্তিও বাড়াবে।

১০. সততা, নিষ্ঠা, অধ্যবসায়, পরিশ্রম, সময়ানুবর্তিতা ইত্যাদি যেকোনো পেশার উন্নতিতে বড় ভূমিকা রাখে। আর এই গুণাবলি থাকা অবশ্যই প্রয়োজন। এগুলো থাকলে অবশ্যই উন্নতি হবে।

More News Of This Category