1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

বাড়ি তৈরীর জন্য ভাল সিমেন্ট চেনার উপায়

ভাল সিমেন্ট চিনতে ল্যাবরেটরি পরীক্ষার পাশাপাশি কিছু হাতেকলমে পরীক্ষাও আছে, নিম্নে কয়েকটি বিষয় উল্লেখ করা হলো- ক) ভাল মানের সিমেন্টের ব্যাগে হাত প্রবেশ করালে ঠাণ্ডা অনুভূত হবে। কিন্তু বর্তমানে সিমেন্ট ফ্যাক্টরিতে সিমেন্ট প্রস্তুতের পরপরই সরবরাহ করা হয় বলে সিমেন্টের ব্যাগ গরম থাকে।

খ) এক মুঠো সিমেন্ট হাতে নেয়ার পর হাতের তালুতে একটি স্তুপ তৈরি করা হলে যদি তা অপরিবর্তিত থাকে তবে তা ভাল সিমেন্ট। গ) এক মুঠো সিমেন্ট নিয়ে পানিতে ফেললে তা যদি সাথে সাথে পানিতে তলিয়ে যায় এবং কোন অংশ পানিতে ভেসে না থাকে তবে বুঝতে হবে ঐ সিমেন্ট ভাল মানের।

ঘ) ভাল মানের সিমেন্ট হাতের মধ্যে নিয়ে মুষ্টি বন্ধ করে পানির ট্যাপের নিচে ধরলে অথবা কিছু পানি মুষ্টির উপর ঢাললে যাতে করে মুঠোর ফাঁক দিয়ে পানি প্রবেশ করে সিমেন্ট ভিজতে পারে তখন হাতের ভেতর তাপমাত্রা বাড়ছে বলে অনুভূত হবে। ঙ) দু-আংগুলের মাঝে সিমেন্ট নিয়ে ঘর্ষণ করলে যদি রেশমের মত মসৃণ অনুভূত হয় তাহলে ঐ সিমেন্ট ভাল বলে গণ্য হবে।

সাশ্রয়ী মূল্যে ভাল সিমেন্ট কোথায় পাওয়া যাবে? এই বিষয়ে সরাসরি মন্তব্য করা একটু কঠিন। ব্যবহার, বাড়ির ধরন ইত্যাদির উপর নির্ভর করে কোন ধরণের সিমেন্ট ভালো হবে। তবে সাশ্রয়ী মূল্যে বাজারের সেরা সিমেন্ট যদি কিনতে চান, তাহলে আপনার জন্য নিঃসন্দেহে ফ্রেশ সিমেন্ট সবচেয়ে ভালো। আপনার নিকটস্থ সিমেন্ট ডিলার এর সাথে এই বিষয়ে যোগাযোগ করুণ। সিমেন্ট ডিলারদের খুঁজুন আমাদের ডিরেক্টরি থেকে। তথ্যসূত্র: ইন্টারনেট।

More News Of This Category