1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

বাড়ি বানানোর জন্য কত টাকা লাগবে আপনার?

বাজেট: সবার আগে, আপনার একটা বাজেট বানাতে হবে বাড়ি বানানোর জন্য। সেটা ব্যাংক থেকে ধার করে হোক বা নিজের জমানো টাকা দিয়ে হোক, আপনি জানেন বাজেট থাকলে আপনারই সুবিধা হবে কোন জায়গায় বাড়ি বানাতে চান কিভাবে বানাতে চান সেটা নির্ধারণ করার জন্য। সবসময় বাড়ি বানানোর খরচের থেকে ০-১০% বেশী খরচ হিসাব করে রাখবেন , কেননা বাড়ি বানাতে গেলে অনেক অজানা খরচ ও হয়ে যায় যা কি না আপনি আগে ও জানতেন না।

টাকা প্রদান পদ্ধতি: ব্যাংকে ধার করার পর তা কিভাবে শোধ করবেন সেটা ভালো করে আগে থেকেই বুঝে নিবেন। আপনি ব্যাংক থেকে ধার করলে মাসিক কিস্তিতে আপনাকে মর্টগেজ বিল শোধ করতে হবে। আগে থেকেই অন্তত ১২ মাসের কিস্তির টাকা জমিয়ে রাখবেন না হলে প্রতি মাসে ধার শোধ করতে গেলে আপনার মাসিক আয়ের উপর অনেক চাপ পড়বে।

একজন কন্ট্র্যাক্টর রাখুন: বাড়ি বানানোর কাজে হাত দেওয়ার আগে একজন ভালো কন্ট্র্যাক্টর রাখুন কাজ তত্ত্বাবধান করার জন্য। আশেপাশের লোকজনের কাছ থেকে জিজ্ঞেস করে নিজ এলাকার ভালো কন্ট্র্যাক্টর কে, সে আগে যার যার কাজ করেছে তাদের সাথে কথা বলে দেখুন সে আসলে কি রকম কাজ করে।

গড়ে খরচ কেমন হতে পারে?: বাড়ি বানানোর জন্য জায়গা খরচ, বানানো খরচ, শ্রমিকের খরচ, বিভিন্ন উপাদান কেনার খরচ এসবের পাশাপাশি ও বিভিন্ন আয়কর ও ইন্স্যুরেন্স এর কথা মাথায় রাখতে হয়, যেটার খরচ আপনার বাড়ি বানানোর আগেই লাগবে। দেশীয় নিয়মের কথা চিন্তা করলে, বিল্ডারের ইন্স্যুরেন্স ও অনুমতির প্রয়োজন হতে পারে আপনার।

সাধারণত একটা ২০০০ বর্গফুটের বাসার জন্য ৫,০০০,০০০ থেকে ৭,০০০,০০০ টাকা খরচ হওয়ার কথা। তবে বাসার মধ্যে কি কি খরচ করবেন সেটা এর মধ্যে হিসাব করা নেই। আপনার খরচ অনেক নির্ভর করবে আপনি কি রকম কন্ট্র্যাক্টর রেখেছেন তার উপরেও। আরো কিছু বিষয় আছে যার জন্য খরচ হয় সাধারণত: জায়গা কোথায়, এলাকার জায়গার দাম, জিনিসপত্রের দাম, স্থাপত্য ডিজাইন, প্রপার্টির স্কয়ার, ফুটেজ ইত্যাদি। তথ্যসূত্র: ইন্টারনেট।

More News Of This Category