1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ব্যবসায় সফল হতে ঝুঁকি নিতে ভয় পাওয়া চলবে না

যেহেতু কোন কাজ শুরু করার আগে সফল হওয়ার ভয় কাজ করে তাই ঝুকি মনে হয়। আর ব্যবসার আয়ের গতি কমে যাওয়ার একটা প্রধান কারণ হল অনেক উদ্যোক্তা ঝুঁকি নিতে অতিরিক্ত ভয় পান। ব্যবসা একটা স্থিতিশীল জায়গায় এসে পড়ার পর তাঁরা আর নতুন করে কিছু চেষ্টা করতে চান না। কারণ তাঁরা ভয় পান ব্যবসার বর্তমান লাভজনক অবস্থা এতে ক্ষতিগ্রস্থ হতে পারে।

কিন্তু ব্যবসাকে এগিয়ে নিতে হলে আপনাকে নতুন নতুন জিনিস চেষ্টা করতেই হবে। ধরুন আপনার একটি রেস্টুরেন্ট আছে। রেস্টুরেন্টের অবস্থান অনুযায়ী প্রতিদিন সর্বোচ্চ ২০০ জন ক্রেতা এখানে আসবে। এই রেস্টুরেন্ট থেকে আপনার নিয়মিত একটি নির্দিষ্ট হারে আয় হয়। এখন এই আয়ের হার বাড়াতে হলে আপনাকে অন্য এলাকাতেও এটার শাখা খুলতে হবে।

আপনি যদি নতুন এলাকায় রেস্টুরেন্টের শাখা খুলতে চান, তবে আপনাকে বেশ কিছু টাকা খরচ করতে হবে। সেইসাথে বর্তমান রেস্টুরেন্টে দেয়া সময়ের বেশ কিছুটা সেখানে বরাদ্দ করতে হবে। তাছাড়া নতুন কর্মচারী নিয়োগ, মার্কেটিং ইত্যাদি বেশ কিছু কাজ করতে হবে। এবং এরপরও ১০০% নিশ্চয়তা দিয়ে বলা যাবে না যে, নতুন রেস্টুরেন্টটা পুরোনোটার মতই চলবে।

যদি বর্তমান আয়ের হার বাড়াতে চান, তবে অবশ্যই আপনাকে নতুন একটি রেস্টুরেন্ট খুলতে হবে। এই ঝুঁকিটুকু না নিলে যে অবস্থায় আছেন, সেই অবস্থাতেই থাকতে হবে। একজন সত্যিকার সফল উদ্যোক্তা সব সময় নিজের ব্যবসার পসার বাড়াতে চান। আর এজন্য হিসেব করে ঝুঁকি নেন।

পে পাল এর আরেক প্রতিষ্ঠাতা ইলন মাস্কের কথাই ধরুন। পে পাল দিয়ে আর্থিক লেনদেনের চেহারা পাল্টে দেয়ার পর তিনি কিন্তু সেখানেই থেমে থাকেননি। টেসলা, স্পেস এক্স একে একে অনেক ব্যবসার দিকে হাত বাড়িয়েছেন তিনি। একারণেই বিশ্বের সেরা উদ্যোক্তাদের একজন হতে পেরেছেন মাস্ক।

যে ব্যবসাই করেন না কেন, সব সময়ে সুযোগ খুঁজুন ব্যবসার আওতাকে আরও বড় করার। এই কাজে ঝুঁকি থাকবেই। কিন্তু যদি নিয়মিত ব্যবসার আয়ের হার বাড়াতে চান, তবে এই ঝুঁকিটুকু নেয়ার মানসিকতা আপনার থাকতেই হবে। বিশ্বখ্যাত লেখক জেমস স্টিফেন্স এর এই উক্তিটি সব সময়ে মনে রাখবেন, “নতুন কিছু করার আগ্রহ ভয়কে এমন ভাবে জয় করে, যেমনটা সাহস দিয়েও সম্ভব নয়” তথ্যসূত্র: ফার্মস এন্ড ফার্মার।

More News Of This Category