1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

ব্যবসা করতে চাইলে ফেসবুকে থাকার দরকার নেই

ফেসবুক উন্নতমানের খবর পরিবেশন করতে তাদের নিউজ ফিডে যেসব পরিবর্তন ঘটাচ্ছে, সেগুলো বিভিন্ন জায়গার স্থানীয় সংবাদ মাধ্যমগুলোকে সাহায্য করবে। কিন্তু অন্যদের জন্য বেশ ক্ষতিকর হবে। সোমবার প্রতিষ্ঠানটির নিউজ পার্টনারশিপ বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন কোড মিডিয়া কনফারেন্সে একথা জানিয়েছেন। খবর সিএনবিসির।

ব্রাউন বলেন, আপনি যদি একজন প্রকাশক হন এবং মনে করেন যে ফেসবুক আপনার ব্যবসার জন্য উপকারী নয়, তাহলে আপনার ফেসবুকে থাকার দরকার নেই।

তিনি বলেন, সংবাদমাধ্যমগুলোর উচিত ফেসবুকের সাথে তাদের সম্পর্ক নিয়ে নতুন করে ভাবা। আমরা খবর প্রচার বন্ধ করে দিচ্ছিনা। কিন্তু প্রকাশকদের সাথে আমাদের সম্পর্ক বদলে নিচ্ছি। ফেসবুক প্রথমবারের মতো একটি নির্দিষ্ট দৃষ্টিভঙ্গি নিয়ে মানসম্পন্ন খবর পরিবেশনের জন্য কাজ করছে।

ব্রাউন আরও বলেন, সব খবর সমানভাবে তৈরি করা হয় না। আমরা সাধারণভাবে বিশ্বস্ত প্রকাশক এবং স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর খবর বেশি দেখাব।

এদিকে ফেসবুকের নিউজ ফিড প্রোডাক্টের অ্যাডাম মোসেরি বলেন, ছোট আকারের প্রকাশনা সংস্থাগুলোর জন্য ইনস্ট্যান্ট আর্টিকেল বেশি উপযোগী হবে। নিউজ ফিডের পরিবর্তনের ফলে আগামী কয়েক মাসের মধ্যে ফেসবুকের সামগ্রিক কনটেন্টের মধ্যে খবরের পরিমাণ ৫ ভাগ থেকে ৪ ভাগে নেমে আসবে।

এক জবাবে মোসেরি বলেন, এটা তো জনপ্রিয়তার প্রতিযোগিতা নয় বা কে সবচেয়ে বিশ্বস্ত তা নির্ধারণের জরিপ নয়। আমরা জরিপটি করছি বিভিন্ন ধরনের ইউজার কোন সংস্থার খবর বেশি বিশ্বাস করে সেটি নির্ধারণ করার জন্য। জরিপটি নির্ভরযোগ্য করতে আমরা বিভিন্ন দৃষ্টিভঙ্গির মানুষের মতামত নিয়েছি।

অন্যদিকে ব্রাউন বলছেন, আগামী ১ মার্চ থেকে প্রকাশকদের জন্য ‘সাবস্ক্রিপশন প্রোডাক্ট’ অর্থাৎ ইনস্ট্যান্ট আর্টিকেলে শুধুমাত্র গ্রাহকদের জন্য তাদের খবর পরিবেশনের ব্যবস্থা চালু করতে যাচ্ছে ফেসবুক।

এর ফলে একজন পাঠক কোনো সংবাদ সংস্থার প্রকাশ করা কয়টি খবর ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেলে বিনামূল্যে পড়তে পারবে তা নির্ধারণ করে দিতে পারবে প্রকাশকরা। বিনামূল্যে দেয়া খবরগুলো পড়ার পর কেউ ওই প্রকাশকের আরও খবর পড়তে চাইলে তাকে পে-ওয়ালের মাধ্যমে টাকা দিয়ে তাদের খবর কিনে দেখতে হবে।

গেলো মাসে ফেসবুক বেশ কিছু পরিবর্তন এনেছে। ওইসব পরিবর্তনের মধ্যে উল্লেখযোগ্য ছিল নিউজ ফিডে কী ধরনের পোস্ট দেয়া যাবে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি বলছে, তারা ব্র্যান্ড বা পাবলিশার নয় বরং ব্যক্তিক পোস্টগুলোকে বেশি গুরুত্ব দেবে। ফেসবুকের ব্যাখ্যা আরও বেশি ‘অর্থবহ সামাজিক মিথষ্ক্রিয়া’র লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা।

More News Of This Category