1. [email protected] : editorpost :
  2. [email protected] : jassemadmin :

রিটার্ন দাখিল না করা টিআইএনধারীর সন্ধানে নেমেছে এনবিআর

করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) রয়েছে, অথচ দীর্ঘদিন ধরে আয়কর বিবরণী বা রিটার্ন দাখিল করেন না এমন টিআইএনধারীদের সন্ধানে নেমেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়কর বিভাগ। এ লক্ষ্যে রিটার্ন জমা না দেওয়া ই-টিআইএনধারীদের খোঁজ নিতে রাজস্ব প্রশাসন মাঠ পর্যায়ের অফিসগুলোকে নির্দেশনা দিয়েছে।

এ আলোকে শিগগিরই এ ধরনের টিআইএনধারীদের সন্ধানে নামবেন কর কর্মকর্তারা। এ বিষয়ে এনবিআরের আয়কর বিভাগের সদস্য মো. মেফতাহ উদ্দিন খান বলেন, ‘কয়েক বছর আগে যাঁরা টিআইএন নিয়েছেন অথচ রিটার্ন দাখিল করেন না, তাঁদের বিষয়ে খোঁজ নেওয়ার জন্য আমরা মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি।

তাঁরা প্রতি সপ্তাহে একটা নির্দিষ্টসংখ্যক ফাইল চেক করে দেখবে যে কারা দীর্ঘদিন ধরে রিটার্ন দাখিল করছেন না। তবে আমাদের এই উদ্যোগ কোনোভাবেই তাঁদের ওপর জরিমানা, কর ধার্য করা বা শাস্তিমূলক পদক্ষেপের জন্য নয়।’ শিগগিরই কর কর্মকর্তারা রিটার্ন জমা না দেওয়া টিআইএনধারীদের সন্ধানে কাজ শুরু করবে বলে তিনি জানান।

রাজস্ব প্রশাসনের এই জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, বর্তমানে দেশে প্রায় ৩৮ লাখ টিআইএনধারী রয়েছেন। কিন্তু এর মধ্যে ৪৩ থেকে ৪৫ শতাংশ রিটার্ন দাখিল করেন না। রিটার্ন জমা না দেওয়া টিআইএনধারীর মধ্যে একটা অংশ মারা গেছেন কিংবা বিদেশে আছেন।

আর একটা অংশ আছেন যাঁরা বাড়ি বা গাড়ির কেনার জন্য টিআইএন নিয়েছিলেন কিন্তু রিটার্ন দাখিল করেন না। অন্যদিকে কর প্রদান করছেন অথচ রিটার্ন দাখিল করছেন না এমন একটা অংশও রয়েছে।

তিনি দাবি করেন, যাঁরা রিটার্ন দাখিল করছেন না অবশ্যই এর মধ্যে করযোগ্য একটা অংশ রয়েছে। তিনি বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্য হলো রিটার্ন দাখিল না করা করযোগ্য ব্যক্তিদের খুঁজে বের করে তাদের কর প্রদান এবং সময়মতো রিটার্ন দাখিলের বিষয়ে উদ্বুদ্ধ করা।

দেশের নাগরিক হিসেবে কর প্রদান করা তার নৈতিক দায়িত্বও, এ বিষয়টি আমরা তাঁদের বোঝাতে চাই। উন্নয়নের স্বার্থে তিনি যেন এই দায়িত্ব পালন করেন।

এনবিআর সূত্র জানায়, রিটার্ন জমা না দেওয়া ব্যক্তিদের খুঁজে বের করার পাশাপাশি মাঠ পর্যায়ের কর কর্মকর্তারা নতুন করদাতার সন্ধানে জরিপ কার্যক্রম শুরু করেছেন। চলতি অর্থবছরে সাড়ে ৭ লাখ নতুন করদাতা খুঁজে বের করার পরিকল্পনা রয়েছে রাজস্ব প্রশাসনের।

More News Of This Category