1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

সবচেয়ে কম দামে ইলেকট্রিক বেবী কার

বিলাসবহুল ফরাসি গাড়ি প্রস্তুতকারক সংস্থা বুগাট্টি বিরল নকশা ও উচ্চ দামের জন্য বিশ্বব্যাপী পরিচিত এক নাম। বর্তমানে সবচেয়ে বিলাসবহুল গাড়ি নির্মাতা সংস্থার তালিকায় বুগাট্টি ব্র্যান্ড শীর্ষে। এরই ধারাবাহিকতায় চলতি বছর ‘জেনেভা মোটর শো’তে তারা দুটি আকর্ষণীয় গাড়ি নিয়ে আসে। এর একটি হলো বুগাট্টি লা ভয়টার নওরে।

কর ছাড়া ১ দশমিক ২৫ কোটি ডলার মূল্যের গাড়িটি বর্তমান বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল গাড়ি হিসেবে চিহ্নিত। তবে অন্যটি বুগাট্টির সবচেয়ে কম দামি গাড়ি হতে পারে। এটি শিশুদের একটি বৈদ্যুতিক কার। শিশুদের বিনোদনের জন্য খেলনা গাড়ি হিসেবে এটি ১৯২৭ থেকে ১৯৩৬ সালে প্রথম নির্মিত হয়েছিল।

ফান্সের মোলশেমে বুগাট্টির ১১০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে তাদের বেবি ২ গাড়িটি চালিয়ে পরীক্ষার পাশাপাশি গাড়িটির প্রোটোটাইপ কার্যক্ষম প্রকাশ করা হয়। ১৯২৪ সালের বিখ্যাত ৩৫ লিয়ন গ্র্যান্ড প্রিক্স গাড়ির আদলে বুগাট্টির প্রথম বেবি গাড়িটির মডেল করা হয়েছিল এবং এটি তৈরি করা হয়েছিল সেটির অর্ধেক আকৃতির।

তবে লিটল কার কোম্পানির সহযোগিতায় আধুনিক বুগাট্টি বেবি ২ গাড়িটি তৈরি করা হবে তিন-চতুর্থাংশ আকারের, যেন এটি শিশু ও প্রাপ্তবয়স্ক উভয়ের জন্যই উপযুক্ত হতে পারে। আসল গাড়ির কম্বাসশন ইঞ্জিনের পরিবর্তে বেবি ২ গাড়িটিতে একটি বৈদ্যুতিক পাওয়ারট্রিন থাকবে, যা ১ দশমিক ৪ অথবা ২ দশমিক ৮ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন অপসারণযোগ্য ব্যাটারি দ্বারা চালিত হবে।

আশা করা যাচ্ছে, এ ব্যাটারি দিয়ে ২০ মাইল রাস্তা অতিক্রম করা যাবে। এ গাড়ি চাইল্ড ও অ্যাডাল্ট মোডে পরিবর্তন করা যায়। এক কিলোওয়াটের চাইল্ড মোডে গাড়িটি প্রতি ঘণ্টায় ১২ মাইল এবং চার-কিলোওয়াটের অ্যাডাল্ট মোডে গাড়িটি প্রতি ঘণ্টায় ২৮ কিলোমিটার অতিক্রম করতে পারে।

গাড়িটির মজার বিষয় হলো, আট স্পোকের চাকাগুলোয় মাইকেলিনের টায়ার ব্যবহার করা হয়েছে এবং সীমিত স্লিপ ডিফারেনশিয়াল বৈশিষ্ট্যের সঙ্গে গাড়িটিতে রিয়ার-হুইল ড্রাইভ সিস্টেম রয়েছে। বুগাট্টি আরো জানিয়েছে, বেবি ২ গাড়িটি তিনটি ভিন্ন সংস্করণে বাজারে আসবে। গাড়িটির বেস মডেলটির বডি তৈরি করা হয়েছে বিভিন্ন যৌগিক উপাদানের সংমিশ্রণে।

এছাড়া কার্বন ফাইবার বডির ভিতেস সংস্করণ এবং হাতে তৈরি অ্যালুমিনিয়াম বডির পুর সাঙ সংস্করণ বাজারে ছাড়া হবে। গাড়িটির শেষ দুই সংস্করণের সঙ্গে একটি ‘স্পিড কি’ পাওয়া যাবে, যা স্পিড লিমিটারকে অকার্যকর করবে এবং গাড়িটির ১০ কিলোওয়াট ক্ষমতা বাড়িয়ে তুলবে।

সব মিলিয়ে কেবল ৫০০ ইউনিট বেবি ২ তৈরি করা হবে এবং গাড়িটির দাম শুরু হবে ৩৪ হাজার ডলার থেকে। বর্তমানে গাড়িটির কারিগরি উন্নয়ন চলছে, ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে যুক্তরাজ্যে বেবি ২ গাড়ির উৎপাদন শুরু হবে বলে আশা করা হচ্ছে। সূত্র: লাক্সারি লঞ্চেচ

More News Of This Category