1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

দোকান ভাড়া ও বেতন পরিশোধে সল্প সুদে ঋণ চায় বাজুস

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় দেশব্যাপী সরকার ঘোষিত সাধারণ ছুটিতে বন্ধ থাকা জুয়েলার্সের আর্থিক ক্ষতি সামাল দিতে বিশেষ প্রণোদনার দাবি জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস)। সাংগঠনের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সরকারের কাছে এ দাবি জানানো হয়।

চলমান পরিস্থিতিতে নিজেদের ক্ষতির চিত্র উঠে এসেছে সংগঠনের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে। এতে বলা হয়েছে, সারা দেশে প্রায় ১৮ হাজার নিবন্ধিত ছোট, বড় ও মাঝারি আকারের জুয়েলারি প্রতিষ্ঠান রয়েছে এবং এই শিল্পের সাথে ৮০ হাজার স্বর্ণ শিল্পী যুক্ত রয়েছে আনুসাঙ্গিক সব মিলিয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ২৮ লাখ মানুষ এই শিল্পের সাথে জড়িত।

দীর্ঘ বন্ধের কারণে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের নাভিশ্বাস হওয়ার অবস্থা। কর্মীদের বেতন, দোকান ভাড়া তাদের জন্য মরার উপর খাড়ার ঘাঁ এর মতো। সংকট মোকাবেলায় স্বল্প সুদে দীর্ঘ মেয়াদি লোনের দাবি জানিয়ে বাজুস বলছে, প্রাচীন ও সম্ভাবনাময়ী এই শিল্পকে বাঁচাতে ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত অর্থ প্রণোদনার একটি অংশ স্বল্প সুদে দীর্ঘ মেয়াদে বিতরণ করার জন্য।

যাতে ক্ষতিগ্রস্থ জুয়েলার্সরা কর্মচারীদের বেতন ভাতা, দোকান ভাড়া সহ অন্যান্য সমস্যা মোকাবেলা করতে সক্ষম হয়। পাশাপাশি নিম্ন আয়ের স্বর্ণশিল্পীদের রক্ষার্থে তালিকা করে রেশনকার্ড বিতরণ করে সরকারের রেশন সুবিধার আওতায় আনার জন্য বাংলাদেশ জুয়েলার্স সমিতির পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানায় সংগঠনটি।

More News Of This Category