1. editor@islaminews.com : editorpost :
  2. jashimsarkar@gmail.com : jassemadmin :

১ লাখ কর্মীকে বেতন দিবে না ওয়াল্ট ডিজনি

করোনাভাইরাস মহামারির কারণে বন্ধ থাকায় ব্যাপক ক্ষতির মুখে বিশ্বের বিনোদনভিত্তিক অন্যতম বড় কোম্পানি ওয়াল্ট ডিজনি। তাই চলতি সপ্তাহে ১ লাখ কর্মীকে বেতন দেবে না তারা। ফিন্যান্সিয়াল টাইসমের তথ্য অনুসারে প্রায় অর্ধেক কর্মীর জন্য বেতন বন্ধ করলে এক মাসে ৫০ কোটি ডলার সাশ্রয় হবে প্রতিষ্ঠানের।

ওয়াল্ট ডিজনি যুক্তরাষ্ট্র, ইউরোপ ও এশিয়ায় থিম পার্ক এবং হোটেল পরিচালনা করে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, গত বছরের শেষ তিন মাসে পার্ক ও বিভিন্ন পণ্যের মাধ্যমে ডিজনির অপারেটিং আয়ের পরিমাণ ১ দশমিক ৪ বিলিয়ন ডলার।

কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে, বিনা বেতনে ছুটিতে থাকা কর্মীদের জন্য সম্পূর্ণ স্বাস্থ্যসেবা সুবিধা সরবরাহ করা হবে এবং তার মার্কিন কর্মীদের সরকারের ২ ট্রিলিয়ন ডলারের পুনরুদ্ধার প্যাকেজের থেকে সুবিধার জন্য আবেদন করতে আহ্বান জানানো হয়েছে।

লকডাউনের কারণে যুক্তরাষ্ট্রে হু হু করে বেড়েছে বেকারভাতা আবেদনকারীর সংখ্যা। গত চার সপ্তাহে দেশটিতে ২ কোটি ৩০ লাখ মানুষ বেকারভাতার আবেদন করেছে। অর্থনৈতিক কার্যক্রম পুনরায় চালুর দাবিতে রাস্তায়ও নেমেছে অনেক মানুষ। লকডাউনের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভ্রমণ বিষয়ক ও বিনোদন খাতের কোম্পানিগুলো।এয়ারলাইনসগুলো সরকারের কাছে আর্থিক সহায়তার জন্য লড়ছে।

তবে এর মধ্যেও ভালো ব্যবসা করছে ডিজনির অনলাইন স্ট্রিমিং সাইট ডিজনি প্লাস। এটি চালু হওয়ার পর থেকে মাত্র পাঁচ মাসে ৫ কোটিরও বেশি গ্রাহক সাবস্ক্রাইব করেছে। তথ্যসূত্র: প্রথমআলো।

More News Of This Category